Girl in a jacket

ময়মনসিংহ পাটগুদাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ক্লাসরুম সাজানো হচ্ছে নতুনরূপে

0

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ :
ময়মনসিংহ নগরীর ঐতিহ্যবাহী নারী শিক্ষার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান পাটগুদাম বালিকা উচ্চ বিদ্যালয়ের সংস্কার কাজ দ্রুত গতিতে চলছে। উপজেলা পরিষদ থেকে প্রাপ্ত দুই লাখ টাকার অনুদানের টাকায় সংস্কারকাজ অব্যাহত। গতকাল এ কাজ পরিদর্শণ করেন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি, আনন্দ মোহন কলেজ কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি ও অত্র বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক মোঃ গোলাম ফেরদৌস জিল্লু।
অধ্যাপক মোঃ গোলাম ফেরদৌস জিল্লু জানান, মুক্তিযুদ্ধের পর এলাকার মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী উদ্যোমী তরুণদের হাতে গড়া ময়মনসিংহ নগরীর ঐতিহ্যবাহী নারী শিক্ষার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান পাটগুদাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অত্যন্ত জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপন্থিত ছিলেন, সদ্য বিদায়ী ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার শেখ হাফিজুর রহমান। বিদ্যালয়ের জরাজীর্ণ অবস্থা দেখে দুই লাখ টাকা অনুদান ঘোষণা করেন। সেই টাকায় চলছে এই সংস্কারকাজ। ৬৫ফুট দীর্ঘ তিনটি ক্লাসরুমের নতুন কাঠ, নতুন টিন দিয়ে চাল নির্মাণ করা হচ্ছে। এ ছাড়াও সিলিং ও বারান্দার কাজও সংস্কার হচ্ছে। যে পরিমাণ কাজ শুরু হয়েছে তাতে বরাদ্দের টাকার অতিরিক্ত খরচ হবে। অতিরিক্ত ওই টাকা তার (সভাপতির ) পক্ষ থেকে মেটানো হবে বলে জানান অধ্যাপক মোঃ গোলাম ফেরদৌস জিল্লু ।
পাটগুদাম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী জানান, বিশিষ্ট শিক্ষানুরাগী, ও রাজনৈতিক নেতা, সমাজসেবক ও সাবেক সফল ছাত্রনেতা অধ্যাপক মোঃ গোলাম ফেরদৌস জিল্লু অত্র বিদ্যালয় পরিচালনা কমিটির দায়িত্ব নেয়ার পর থেকে ধ্বংসপ্রায় বিদ্যালয়টির হৃতগৌরব ফিরিয়ে আনতে আন্তরিকভাবে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। নারী শিক্ষার অন্যতম এই বিদ্যাপীঠটিকে গুণগত মানসম্পন্ন একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষে নানামূখী পরামর্শ ও সক্রিয় কাজ করছেন সভাপতি মহোদয়। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের বার বার সভা ডেকে নানান উৎসাহ ও উদ্দীপণা দিয়ে যাচ্ছেন। সভাপতি দীক্ষায় অনুপ্রাণিত শিক্ষক, শিক্ষার্থীরা ও অভিভাবকবৃন্দ।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির অনুপ্রেরণা ও দিকনির্দেশনায় সাম্প্রতিক যোগদানকৃত সুদক্ষ প্রধান শিক্ষক মোহাম্মদ আলীর নেতৃত্বে শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টার প্রেক্ষিতে ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে ময়মনসিংহ সদর উপজেলার পাশের হারে ১২তম স্থান লাভ করেছে। এবছর অংশগ্রহনকারী পরীক্ষার্থীর মাঝে পাশের হার ছিলো ৯৬.৪৪% ( শতাংশ)। রেকর্ড সংখ্যক ছাত্রী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য নতুন নতুন ছাত্রীরা ইতিমধ্যেই এই বিদ্যালয়ে ভর্তি হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান প্রধান শিক্ষক মোহাম্মদ আলী।

Share.

Comments are closed.