Girl in a jacket

ময়মনসিংহে শহীদ ফিরোজ-জাহাঙ্গীর-এর ৩০তম মৃত্যু বার্ষিকী দিবস পালিত

0

ময়মনসিংহ প্রতিবেদক:-
লে.জে. হুসাইন মোহাম্মদ এরশাদের সামরিক স্বৈরাচার বিরোধী ছাত্র-গণঅভ্যুত্থানে ১৯৯০ এর ২৮ নভেম্বর পুলিশের গুলিতে নিহত ছাত্রনেতা শেখ মোঃ ফিরোজ এবং জাহাঙ্গীর আলম এর ৩০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে শনিবার ২৮ নভেম্বর সকাল ৮টায় শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে আলোচনাসভা ও শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।
আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন ফিরোজ, জাহাঙ্গীর, ডাঃ মিলন, সেলিম, দেলোয়ার, তিতাস, ময়েজ উদ্দিন, জয়নাল, জাফর, দিপালী সাহা, মোজাম্মেল, কাঞ্চন, শাজাহান সিরাজ, রাউফুন বসুনিয়ার মত অসংখ্য শহীদের শোণিত ধারায় ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে বাংলাদেশের শাসন ক্ষমতায় জগদ্দল পাথরের মত একটানা ৯ বছর চেপে বসে থাকা সামরিক স্বৈরাচারের পতন ঘটিয়ে নির্বাচিত সরকার ক্ষমতায় এলেও গণতন্ত্র এখনও পরিপূর্ণ নিরাপদ হয়নি। মৌলবাদ, ধর্মীয় জঙ্গীবাদ, সাম্প্রায়িকতা, সন্ত্রাস, ষড়যন্ত্র, মাদক, নারী নির্যাতন, দুর্নীতি, অসহিষ্ণুতা , অপসংস্কৃতি, অর্থনৈতিক বৈষম্যসহ বেশ কিছু বিষয় অবদমনে প্রত্যাশিত অগ্রগতি না আসায় সরকার ও রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে গনতান্ত্রিক সংস্কৃতি বিকাশের পথটাও পুরোপুরি সুগম হতে পারেনি। নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করে বলেন গণতন্ত্রের পূর্ণ বিকাশ, বৈষম্যহীন, অসাম্প্রদায়িক ও উন্নত সমাজ বিনির্মাণের মধ্যমেই ফিরোজ-জাহাঙ্গীরের আত্মদান অর্থবহ হয়ে উঠবে।
সাবেক ছাত্র ইউনিয়ন নেতা ও জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাতের সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট আবদুল মোত্তালেব লাল এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট. মোয়াজ্জেম হোসেন বাবুল, সাবেক যুবলীগ নেতা ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, জেলা জাসদের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা নাগরিক আন্দোলনের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, সাবেক যুবলীগ নেতা ও জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, সাবেক ছাত্রনেতা ও কেন্দ্রীয় জাসদ সদস্য রতন সরকার, সাবেক ছাত্রনেতা ও জেলা জাসদের যুগ্ম-সাধারন সম্পাদক অ্যাড. নজরুল ইসলাম চুন্নু, সাবেক ছাত্রনেতা ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এম. এ কু্দূুস, সাবেক ছাত্রনেতা ও মহানগর জাসদের সভাপতি সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, সাবেক ছাত্রনেতা ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, সাবেক ছাত্রনেতা ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক গোলাম ফেরদৌস জিলু, সাবেক যুবলীগ নেতা প্রদীপ ভৌমিক, সাবেক ছাত্রনেতা আবু সাঈদ দীন ইসলাম ফখরুল, অ্যাড. হাবিবুজ্জামান খুররম, ফিরোজ আহম্মেদ, এ বি ছিদ্দিক, নিয়ামুল কবীর সজল, সাজ্জাদ জাহান চৌধুরী শাহীন, কাজী মঞ্জুর মোর্শেদ রাজু, পারভেজ শাহনেওয়াজ লিটন, মোস্তাফিজুর বাশার ভাসানী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতা অ্যাড. আবুল কাশেম ও ইয়াজদানী কোরায়শী কাজল, ছাত্রনেতা বাহাউদ্দিন শুভ, ইমরান হোসেন রনি, শহীদ ফিরোজের পুত্র শেখ মোঃ ফয়সাল প্রমুখ। আলোচনাসভা শেষে শহীদ ফিরোজ-জাহাঙ্গীর স্মৃতি সৌধে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

Share.

Comments are closed.