Girl in a jacket

ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদ ভাঙ্গনে বিলীন হচ্ছে দেড় শতাধিক পরিবার

0

জহিরুল কাদের কবীরঃ
ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের বন্যার পানি কমলেও কয়েকদিনের টানা ভারী বর্ষনে ও পানি বেড়ে যাওয়ায় সদর উপজেলার ভাবখালী  ইউনিয়নের ভাবখালী পুরাতন বাজার সহ বাজারে দক্ষিণ পাশ্ববর্তী  কয়েকটি বসত বাড়ি নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। নদীর পাড় ঘেসে ওঠা ঐসব বসতিদের ঘরবাড়ি ভেঙ্গে  যাচ্ছে বলে ব্রহ্মপুত্র নদ। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে। সদর উপজেলার  ভাবখালী ইউনিয়নের ঐতিহ্যবাহী ভাবখালী পুরাতন বাজার ও বাজারের দক্ষিণে নদীর পানির প্রবল স্রোতে নদীর পাড় ভেঙ্গে যাচ্ছে। এ এলাকায় অসংখ্য পরিবার নদীর পাড়ে বসবাস করে আসছে দীর্ঘদিন থেকে। নদী ভাঙ্গনের ফলে ঐ এলাকাটি যে কোন সময় নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। ঝুঁকিতে রয়েছে এলাকার ভাবখালী বাজার সহ শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ। 

ভয় ও আতঙ্কে বেশ কয়েকটি পরিবার। তাদের বাড়ি ঘর ভেঙ্গে নিয়ে গেছে নদের ভাঙ্গন । চরম ঝুঁকিতে রয়েছে অসংখ্য ঘর বাড়ি। যে কোন সময়  তাদের ঘর বাড়ি নদী গর্ভে বিলিন হতে পারে বলে আতঙ্কে  রয়েছে প্রায় দেড় শতাদিক পরিবার। 
.
এলাকাবাসির অভিযোগ সেখানে  কোন নদী রক্ষা বাধ নির্মান না হওয়ায় বছরের পর বছর নদের ভাঙ্গনে অনেকেই এলাকা ছাড়া হয়ে ঢাকায় অবস্থান করছে, আবার অনেকেই আশ্রয় হীন হয়ে অন্যের বাড়ীতে আশ্রয় নিয়েছেন। ভাঙ্গনের শিকার হাতেম আলী, ফারুক হোসাইন,মকবুল হোসাইন,আব্দুর রহমান,আলী হোসেনসহ ক্ষতিগ্রস্থরা ভাঙ্গন থেকে উদ্ধার করতে জরুরী ভিত্তিতে  ভেরিবাধ নির্মান করে দেওয়ার লক্ষে ময়মনসিংহের কৃতি সন্তান,জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদসহ উর্ধতন কর্তৃপক্ষের  জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

ভাবখালী ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান রমজান আলী ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন এবং এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে এই অসহায় মানুষগুলো কে ভাঙ্গন থেকে রক্ষা করতে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের মানবিক সুদৃষ্টি কামনা করেন। 

Share.

Comments are closed.