Girl in a jacket

ময়মনসিংহে ডিজিটাল পদ্ধতিতে তিনদিনব্যাপী ডিজিটাল মেলা শুরু ২৯ জুন

0

ডিজিটাল পদ্ধতিতে সরকারের নানা সেবাসমূহ জনগণের দোগোড়ায় পৌছে দেয়ার লক্ষ্যে ময়মনসিংহে এবছর সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে তিনদিনব্যাপী ডিজিটাল মেলা-২০২০। আগামী ২৯ জুন সকাল ১১টায় ঢাকা থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এর শুভ উদ্বোধন করবেন। মেলাটি ১ জুলাই পর্যন্ত চলবে। মেলায় মুজিব শতবর্ষসহ ৭টি প্যাভেলিয়ন থাকবে। সুষ্ঠুভাবে মেলা সম্পন্ন করার লক্ষে শুক্রবার বিকেলে ভার্চুয়াল প্রেস ব্রিফিং এর আয়োজন করেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান। বক্তব্য রাখেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়, ময়মনসিংহ সিটি প্রেসক্লাবের সভাপতি এম. আয়ুব আলী, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, প্রেসক্লাব ময়মনসিংহের সাধারণ সম্পাদক শামসুল আলম খান, ময়মনিসংহ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ও ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম প্রমূখ। এতে ময়মনসিংহের বিভিন্ন প্রেসক্লাব ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ অংশগ্রহন করেন।

ভার্চুয়াল প্রেস ব্রিফিং ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান জানান, বর্তমানে করোনা পরিস্থিতিকে বিবেচনায় এনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ৬৪টি জেলার ডিজিটাল কার্যক্রমকে জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে নাগরিকদের কাছে উপস্থাপনের লক্ষ্যে অনলাইন ডিজিটাল মেলা ২০২০ আয়োজনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নির্দেশনার প্রেক্ষিতে ময়মনসিংহ জেলা প্রশাসন স্থানীয় পর্যায়ে বিভিন্ন ডিজিটাল কার্যক্রম টেক্সট, প্রেজেন্টেশন, ছবি, ভিডিও, এবং প্রয়োজনীয় তথ্য অনলাইন প্ল্যাটফরম জাতীয় তথ্য বাতায়নে সংযুক্ত করা হবে।
মোঃ মিজানুর রহমান আরো জানান, ময়মনসিংহ জেলা পর্যায়ের সকল ডিজিটাল কার্যক্রম সম্পর্কিত তথ্য, জাতীয় তথ্য বাতায়নে আপলোড করার কার্যক্রম চলমান রয়েছে। মেলায় যে সকল বিষয় থাকছে তা হলো- জেলা পর্যায়ে সকল সরকারি অফিসকে সাথে নিয়ে জাতীয় তথ্য বাতায়নে ময়মনসিংহ জেলার মেলা সেকশনে স্বচিত্র তথ্য ও উপাত্ত ( পিডিএফ ফাইল, ছবি ও ভিডিও ) প্রয়োজনীয় কার্যক্রম উপস্থাপন করাহ হবে।
মেলায় মুজিবর্ষের অংশ হিসেবে এ অনলাইন প্ল্যাটফরমে মুজিব কর্ণার নামে একটি প্যাভেলিয়ন তৈরি করা হয়েছে। এছাড়াও প্যাভেলিয়ন-১ মুজিব শতবর্ষ, প্যাভেলিয়ন-২ ই-সেবা, প্যাভেলিয়ন-৩ ডিজিটাল সেন্টার, পোস্ট, ই-সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই-কমার্স ও অন্যান্য প্রতিষ্ঠান। প্যাভেলিয়ন-৪ কোভিড-১৯, প্যাভেলিয়ন-৫ বিভিন্ন স্টার্ট আপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ প্রদর্শন। প্যাভেলিয়ন-৬ শিক্ষা ও কর্মসংস্থান, প্যাভেলিয়ন-৭ জেলা ব্র্যান্ডিং।
ডিজিটাল মেলা উপলক্ষে ২৮জুন দুপুর ১২টায় জুম এর মাধ্যমে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের বিষয় বস্তু থাকবে ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’।
এছাড়াও মেলা উপলক্ষে ছাত্রছাত্রীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। কুইজ প্রতিযোগীতার জন্য জেলার ওয়েবসাইটে কুইজ মেনু ভিজিট করে রেজিস্ট্রেশণের মাধ্যমে অংশ গ্রহন করার সুযোগ রয়েছে।

Share.

Comments are closed.