Girl in a jacket

ময়মনসিংহের বিভিন্ন প্রকল্পের কাজে স্বচ্ছতায় সাইনবোর্ড ব্যবহারে ডিসির নির্দেশনা

0

জহিরুল কাদের কবীর,স্টাফ রিপোর্টারঃ 

অনিয়ম দুর্নীতি বন্ধ করতে এবং দুর্নীতিবাজ কর্মকর্তা ও ঠিকাদার চিহ্নিত করতে প্রয়োজন সৎকর্মের তদারকি অফিসার সকলের কর্মকান্ডের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে শতভাগ স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন। সে লক্ষে ময়মনসিংহ জেলায় অনিয়ম দুর্ণীতি ঠেকাতে এবার তথ্য অধিকার  (তথ্য প্রকাশ ও প্রচার) প্রবিধানমালা ২০১০ (তফসিল ২ এর ক্রমিক ৫)এর প্রয়োগের মাধ্যমে ময়মনসিংহ জেলায় সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কেউ যেন কোন  দুর্ণীতি ও অনিয়ম করতে না পারে সে জন্য প্রকল্পের বরাদ্ধ তালিকা অনুসারে সাইনবোর্ড প্রদানের বাধ্যবাধকতা করেছে ময়মনসিংহ জেলা প্রশাসন। 

ময়মনসিংহ জেলা থেকে অনিয়ম দুর্ণীতি প্রতিরোধ করে সরকারের সকল প্রকার সেবা জনকল্যাণে জনগণের দোরগোড়ায় পৌছে দিতে এই নির্দেশনা প্রদান করেছেন জেলা প্রশাসক মিজানুর রহমান। এই নির্দেশনা সকল উন্নয়ন কাজে  প্রতিপালিত হলে  ময়মনসিংহ জেলার মানুষ অন্ধকারে থাকবেনা। জেলা প্রশাসনের এমন নির্দেশনায় কৃতজ্ঞতা জানিয়ে ডিসি মিজানুর রহমানের এমন উদ্যোগের প্রশংসা জানাচ্ছেন ময়মনসিংহ জেলাবাসী। 

উল্ল্যেখ-তথ্য অধিকার  (তথ্য প্রকাশ ও প্রচার) প্রবিধানমালা ২০১০ (তফসিল ২ এর ক্রমিক ৫) অনুযায়ী  সরকারি সকল পূর্ত কাজের জন্য ”প্রকল্প শুরু  ও শেষ  সীমানায় বা দৃশ্যমান স্থানে প্রকল্প বিস্তারিত (প্রকল্প নাম/দপ্তর মন্ত্রণালয়/ ঠিকাদার প্রতিষ্ঠান/যোগাযোগের ঠিকানা/মোট মূল্য /মেয়াদ/কার্যাদেশ নং) সম্বলিত সাইনবোর্ড প্রদানের বাধ্যবাধকতা রয়েছে।

সম্প্রতি ময়মনসিংহে রেল লাইনে পাথরের পরিবর্তে ইটের খোয়া ব্যবহার করা হয়েছে এমন সংবাদ বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় এমন ঘটনা নিয়ে বিভিন্ন পেশাশ্রেণীর মানুষের মাঝে বিভ্রান্ত তৈরী হওয়ায় তিনি এই নির্দেশনা জারী করেছেন 

এব্যাপারে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক জানান, রেল লাইনে যুগ যুগ ধরে পাথর দেখে মানুষ অভ্যস্ত। পাথরের পরিবর্তে ইটের খোয়ার ব্যবহার একটি নতুন দৃশ্য। যে কারণে মানুষের মাঝেো বিভ্রান্ত ছড়িয়ে পড়েছে। যদি রেল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট ঠিকাদার কাজ করার সময় কাজের প্রকল্পের বিস্তারিত তথ্য সম্বলিত  সাইন বোর্ড দিয়ে কাজ করত, তাহলে সামাজিক যোগাযোগ  মাধ্যমে এরকম বিভ্রান্ত ছড়াতো না। তিনি বলেন, সরকারী কাজ সরকারের টাকায় টেন্ডার করা হয় এতে সাধারণ মানুষ ভূল বুঝবে কেন, মানুষ জন্মের পর থেকে দেখে আসছে রেল লাইনে পাথরের ব্যবহার হয়, তবে আপদকালীন সময়ে যদি ইটের খোয়া দেয়া হয়ে থাকে, তাহলে রেলওয়ে কর্তৃপক্ষ প্রথমদিনই শুরুতে যদি সাংবাদিকদের ডেকে একটা প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে সকলকে অবগত করতো এই কাজ পাথরের পরিবর্তে ইটের খোয়া দিয়ে করা হবে তাহলে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হত না।

Share.

Comments are closed.