Girl in a jacket

ভূমিকম্পে কেঁপে উঠল হিমাচল প্রদেশের উনা

0

১৬ জুলাই বৃহস্পতিবার ভোরে ফের হালকা ভূমিকম্পে কেঁপে উঠল হিমাচল প্রদেশের উনা। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ২.৩। ভোর ৪ টে ৪৭ মিনিট নাগাদ এই ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

এর আগে মঙ্গলবার ভূমিকম্পে কেঁপে ওঠে নাগাল্যান্ড। মঙ্গলবার সকাল ৮ টা ৩২ মিনিটে নাগাল্যান্ডের লংলেং জেলায় এই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৩.৫।

জানা গিয়েছে গত তিন সপ্তাহের মধ্যে এই নিয়ে প্রায় ৮ বারের কাছাকাছি এই ভূমিকম্প হল ওই এলাকাতে।

জুলাই মাসের ৮ তারিখ ভারতের বিভিন্নপ্রান্তে চারটি ভূমিকম্প বোঝা গিয়েছে। উত্তর থেকে উত্তর-পূর্ব ভারত। কিছুক্ষণের ব্যবধানেই কেঁপেছে একের পর এক রাজ্য। বর্ষা শুরু হতেই বারবার ভূমিকম্পে কাঁপছে দেশের রাজ্যগুলি।

তার আগে সোমবার রাত ২ টো ১৭ নাগাদ আন্দামানে কেঁপে ওঠে মাটি। রিখটার স্কেল অনুযায়ী ৪.৩ ম্যানিটিউড ভূমিকম্প অনুভব করেছে আন্দামানের দিগলিপুর।

গত কয়েকদিন ধরে একের পর এক রাজ্য কেঁপে উঠছে ভূমিকম্পে। দফায় দফায় কম্পন অনুভূত হচ্ছে উত্তর-পূর্ব রাজ্যগুলিতে। মিজোরাম, অসম সহ একাধিক রাজ্যে কয়েকদিনের ব্যবধানে এই ভূমিকম্প হয়েছে। শুধু তাই নয়, গত কয়েক দফায় কেঁপে উঠছে রাজধানী দিল্লি।

একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে দেশ। যা নিয়ে রীতিমতো আশঙ্কার মেঘ দেখা দিচ্ছে ভূ-বিজ্ঞানীদের কপালে। প্রায় প্রতিদিনই দিল্লি, লাদাখ, মিজোরাম, ত্রিপুরা , হরিয়ানার মতো একাধিক এলাকায় ভূমিকম্প হচ্ছে। এই প্রসঙ্গে মার্কিন জিওলজিক্যাল সার্ভে-র রিপোর্ট বলছে, কোনও জায়গায় ছোট ছোট একাধিক কম্পন পর পর হওয়ার অর্থ বড় ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে । সূত্র-কলকাতা ২৪x৭

Share.

Comments are closed.