Girl in a jacket

ভালুকা-পনাশাইল সড়কটি গিলে খাচ্ছে এক প্রভাবশালীর মৎস্য খামার! যানচলাচল বন্ধ হয়ে যাওয়ার উপক্রম

0

স্টাফ রিপোর্টার, দিগন্তবার্তাঃ-

ময়মনসিংহের ভালুকা-পনাশাইল সড়কটির খারুয়ালী অংশে জালাল উদ্দিন ওরফে জালাল ডিলার নামে এক প্রভাবশালীর মাছের প্রকল্প গিলে খাচ্ছে। এতে উপজেলার সাথে একটি ইউনিয়নের যানচলাচল বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। ফলে ওই সড়কটি দিয়ে প্রতিদিন চলাচলরত হাজার হাজার পথচারী চরম দুর্ভোগ পোহাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এর আগেও বেশ কয়েকবার এই খামারে সড়কটির একাংশ ধসে পড়ে যান চলাচলে চরম বিঘ্ন ঘটেছে বলে স্থানীয়রা জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, মৎস্য প্রকল্প করার ক্ষেত্রে সড়কের পাশে আলাদা বেড়ি (প্রটেকশন বাঁধ) করার নিয়ম থাকলেও তা কেউ মানছে না এখানে। প্রকল্পের মালিকরা সরকারি রাস্তা বেড়ি হিসেবে ব্যবহার করলেও তাদের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। এতে উপজেলার অনেক রাস্তাই যান চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। তেমনি ভালুকা-পনাশাইল পাকা সড়কটি উপজেলার খারোয়ালী অংশে প্রভাবশালী জালাল উদ্দিন ওরফে জালাল ডিলারের মৎস্য খামারে ধসে পড়েছে। ফলে ওই সড়কটি দিয়ে প্রতিদিন চলাচলরত শতশত সিএনজি ও ব্যাটারী চালিত অটোরিক্সা এবং ট্রাকসহ অন্যান্য যানবাহন ব্যবহারকারী পথচারীরা চরম উৎকন্ঠায় আছেন। যে কোন সময়ই বন্ধ হয়ে যেতে পারে জনগুরুত্বপূণ এই সড়টি। এ ব্যাপারে অভিযুক্ত মৎস্য খামারীর বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

সরেজমিন পথচারী ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, সরকারি এই রাস্তার উত্তর অংশ ওই মৎস্য প্রকল্পের বেড়ি হিসেবে ব্যবহার করায় এবং পানি নিষ্কাশন পথ না রেখে গড়ে উঠেছে জালাল ডিলারের মৎস্য প্রকল্পটি। ফলে সড়কের একপাশের পানি তার প্রকল্পে চুইয়ে সড়কটি ধসে পড়েছে।

৬০০

উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, প্রকল্প মালিকরা সড়কটি বেড়িবাঁধ হিসেবে ব্যবহার করে মাছ চাষের ফলে সড়ক ভেঙে যাচ্ছে। সড়ক থেকে ছয় ফুট দূরত্বে পৃথক বেড়ি নির্মাণ করে মাছ চাষের নিয়ম থাকলেও প্রকল্প মালিক তা মানছেন না। ফলে ওই সড়কটি খামারে ধসে পড়েছে। আমি ভালুকা-পনাশাইল সড়টির খারুয়ালী অংশে জালাল ডিলারের মাছের খামারে ধসে পড়ার খবর পেয়ে তা পরিদর্ণ করেছি। তিনি আরো জানান, এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগসহ জেলা প্রশাসককে বলবো, মোবাইলকোর্র মাধ্যমে ওই মৎস্য খামারীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার জন্য। তাছাড়া অতি দ্রুত রাস্তাটি সংস্কার করে যানচলাচলে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার যথাযথ ব্যবস্থা নিতে।

Share.

Comments are closed.