Girl in a jacket

ভালুকায় সার্ব ইলেক্ট্রনিক্স বিডি’র কর্মকতার্গন কোটি টাকা নিয়ে উধাও : মহাসড়ক অবরোধ

0

আসাদুজ্জামান ফজলু, দিগন্তবার্তা, ২৮ ডিসেম্বর:-
ময়মনসিংহের ভালুকায় সার্ব ইলেক্ট্রনিক্স বিডি লিমিটেড নামে একটি নামসর্বস্ব সংস্থা প্রায় কোটি টাকা নিয়ে উধাও হয়েছে। এরই প্রতিবাদে সংস্থার সেলসম্যানরা অফিসের সামনে বিক্ষোভসহ মহাসড়ক অবরোধ করেন। পরে পুলিশ ঘটান্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। ঘটনাটি ঘটেছে বুধবার সন্ধ্যায় উপজেলার হাজিরবাজার এলাকায়।
সংস্থার সেলসম্যান ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার হাজির বাজারে অবস্থিত হাজি হাসান সুপার মার্কেটের নিচতলা ভাড়া নিয়ে সার্ব ইলেক্ট্রনিক্স বিডি লিমিটেড নামে একটি নামসর্বস্ব সংস্থা প্রায় এক বছর আগে তাদের কার্যক্রম শুরু করেন। দেশের বিভিন্ন স্থান থেকে বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন সময়ে পণ্য বিক্রির জন্য প্রতিজনের কাছ থেকে ২০ হাজার টাকা করে জামানত নিয়ে সেলসম্যান হিসেবে প্রায় ৪৫০ জন লোক নিয়োগ দেন এবং প্রত্যেককে আইডি কার্ড প্রদান করেন। তাদের প্রতিমাসে থাকা ও খাওয়া বাবদ তিন হাজার ও বেতন ১০ হাজার টাকা দেয়ার কথা। কিন্তু গত এক বছরে অল্প সংখ্যক সেলসম্যানকে দু,এক হাজার টাকা দিয়ে পন্য বিক্রি করে কমিশন নেয়ার তাগিদ দেন। এমনকি নতুন লোক সংগ্রহ করার জন্য চাপ সৃষ্টিসহ মারধর করেন করেন সংস্থার কর্মকতার্গন। সেলসম্যানরা একত্রিত হয়ে তাদের মাসিক বেতন ও জামানতের টাকা ফেরত চাইলে সংস্থার এজিএম নিলয় ওরফে নিরব, মার্কেটিং ম্যানজোর রিয়াদ ও একাউন্টিং ম্যানেজার মনির অসৎ আচরণসহ বিভিন্ন ধরণের হুমকী প্রদান করেন। এরই প্রতিবাদে বুধবার সন্ধ্যায় সেলসম্যানরা অফিসের সামনে বিক্ষোভ করেন এবং এক পযার্য়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এ সময় সংস্থার কর্মকতার্গন অফিসের পিছনের পকেট দরজা দিয়ে পালিয়ে যান। খবর পেয়ে ভালুকা মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে সেলসম্যানদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন।
নাম প্রকাশ না করার সর্তে একাধিক সেলসম্যান জানান, আমাদের প্রায় সাড়ে ৪’শ লোকের কাছ থেকে ২০ হাজার টাকা করে জামানত নিয়ে আইডিকার্ড দেয়া হয়। প্রতি মাসে ১০ হাজার টাকা বেতনসহ সুযোগ সুবিধা দেয়ার কথা থাকলেও বেতন না দিয়ে নুতন লোক সংগ্রহ ও পন্য বিক্রি করে কমিশন নেয়ার জন্য চাপ সৃষ্টি করা হয়। তাদের কথানুযায়ী কাজ না করলে শারীরিকভাবেও নিযার্তণ করা হয়ে থাকে। আমরা আমাদের জামানতের টাকা ফেরৎ চাই।
এ ব্যাপারে জানতে সংস্থার এজিএম নিলয় ওরফে নিরব, মার্কেটিং ম্যানজোর রিয়াদ ও একাউন্টিং ম্যানেজার মনিরের মোবাইল নম্বরে বার বার চেষ্টা করলে রিসিভ না করায় তাদের বক্তব্য দেয়া সম্ভব হয়নি।
মার্কেটের মালিক নেছার আহমেদ জানান, সংস্থাটি প্রায় এক বছর আগে পাঁচ লাখ টাকা জামানত দিয়ে আমাদের রুম ভাড়া নেন। দু’তিন মাসের ভাড়া দিলেও এখন আর ভাড়া পরিশোধ করা হচ্ছেনা।
ভালুকা মডেল থানার ওসি মোহাম্মদ মাইনউদ্দিন জানান, আন্দোলনকারীদের পক্ষে লিখিত অভিযোগ পেলে আইনী ব্যবস্থা নেয়া হবে।

Share.

Comments are closed.