Girl in a jacket

ভালুকায় মেজর প্রয়াত আফসার উদ্দিনের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মিলাদ ও দোয়া

0

আসাদুজ্জামান ফজলু, দিগন্তবার্তা ডেস্কঃ-

ময়মনসিংহের সিংহপুরুষ, ভালুকার মুক্তিযুদ্ধের কিংবদন্তী, আফসার বাহিনীর প্রতিষ্ঠাতা ও সাব সেক্টর কমান্ডার, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মেজর প্রয়াত আফসারউদ্দিন আহম্মেদের ২৭ তম মৃত্যুবার্ষির্কী যথাযোগ্য মর্যাদায়  পালিত হয়েছে।
৬ সেপ্টেম্বর  রোববার বিকেলে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ভালুকা উপজেলা কমান্ডের উদ্যোগে উপজেলা পরিষদ হলরুমে আলোচনাসভা মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত উপজেলা কমান্ডার মাসুদ কামালের সভাপতিত্বে ও বীরমুক্তিযোদ্ধা আফসার উদ্দিনের সঞ্চলনায় আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রয়াত মেজর আফসার উদ্দিনের সুযোগ্য সন্তান, ময়মনসিংহ-১১, ভালুকা আসনের এমপি আলহাজ্ব কাজিম উদ্দিন আহমেদ ধনু।
এ সময় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, ভালুকা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, ভালুকা পৌর মেয়র ডা.একেএম মেজবাহ উদ্দিন কাইয়ুম, ভালুকা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট শওকত আলী, যুগ্মসাধারণ সম্পাদক ওমর হায়াত খান নঈম, ভালুকা সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমান, ভালুকা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি হাজী আব্দুর রহমান, বীরমুক্তিযোদ্ধা মোঃ চাঁন মিয়া, পারভেজ খোকন, সাবেক কমান্ডার নাজিম উদ্দিন আহমেদ,  বিশিষ্ট আওয়ামী লীগ নেতা প্রকৌশলী মাসুদ পারভেজ, ভালুকা দলিল লেখক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা সন্তান নূরে আলম সিদ্দিকী স্বপন  ও ভালুকা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ফজলুল আমিন লিটন প্রমুখ।
আলোচনাসভা শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, ভালুকা উপজেলা পরিষদ মসজিদের পেশ ইমাম হযরত মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন।
এছাড়াও পরিবারের পক্ষে দিনব্যাপী কোরআনখানী ও মরহুমের কবর জিয়ারত করা হয়।
পরে রাতে মেজর প্রয়াত আফসারউদ্দিন আহম্মেদের ২৭ তম মৃত্যুবার্ষির্কী উপলক্ষ্যে ভালুকা বাজার কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও মোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এমপি আলহাজ্ব কাজিম উদ্দিন আহমেদ ধনু।

উল্লেখ্য, মেজর আফসার উদ্দিন আহমেদ ১৯৭১ সনে একজন বিশিষ্ট ব্যবসায়ী ও তৎকালীন থানা আওয়ামী লীগ নেতা হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ঢাকা সদর উত্তর ও ময়মনসিংহ সদর দক্ষিণে আনুমানিক ৭৫৫ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে মুক্তিযুদ্ধে আফসার বাহিনী গঠন করেন। প্রায় সাড়ে চার হাজার মুক্তিযোদ্ধা নিয়ে সামরিক বাহিনীর আদলে গড়া এ বাহিনী বীরত্বের সাথে যুদ্ধ পরিচালনা করে ভালুকাকে হানাদারমুক্ত করেন। মুক্তিযুদ্ধে অনিয়মিত যে কয়টি বাহিনী ছিলো, তার মধ্যে আফসার বাহিনী ছিলো অন্যতম।

Share.

Comments are closed.