Girl in a jacket

ভালুকায় নিজের তৈরী বাঁশের ফাঁদ দিয়ে ১৫১টি ইঁদুর নিধন করলেন কৃষক আফতাব

0

স্টাফ রিপোর্টার, দিগন্তবার্তা:-

ময়মনসিংহের ভালুকায় নিজের তৈরী বাঁশের ফাঁদ দিয়ে নিজেরই ধান ক্ষেত থেকে দেড়শটি ইঁদুর নিধন করলেন কৃষক আফতাব উদ্দিন। তাছাড়া তিনি এই পর্যন্ত নিজের তৈরী ৫০টি ফাঁদ ১০০ টাকা করে বিক্রি করলেন বিভিন্ন কৃষকের কাছে।
জানা যায়, ভালুকা উপজেলার হবিরবাড়ি গ্রামের মৃত কাজিম উদ্দিনের ছেলে কৃষক আফতাব উদ্দিন (৬০) নিজের চাষকৃত আমন ও বোরোসহ বিভিন্ন ফসলের ক্ষেতে ইদুর আক্রমণ করলে তিনি বাজার থেকে বিভিন্ন ফাঁদ ও ঔষধ প্রয়োগ করেও ইঁদুর দমন করতে পারছিলেন না। পরে তিনি চিন্তা করতে শুরু করলেন কিভাবে ইঁদুর দমন করা যায় এবং বা*শ দিয়ে ফাঁদ তৈরীর পরিকল্পনা করলেন। এক সময় তিনি সফলও হলেন এবং বাঁশের টুকরা দিয়ে তৈরী করলেন ইঁদুর মারার ফাঁদ। এই বছর তিনি নিজের তৈরী বাঁশের ফাঁদ দিয়ে নিজের আমন ধান ক্ষেত ও বাড়ি থেকে ১৫১ টি বড় ধরণের ইঁদুর মারলেন।
কৃষক আফতাব উদ্দিন জানান, ইঁদুরের যন্ত্রণায় ফসল রক্ষা করা খুবই কঠিন বিষয় ছিলো । বর্তমাণে বাঁশের তৈরী ফাঁদ দিয়ে ইঁদুর দমন খুবই সহজ কাজ। বাঁশ দিয়ে ফাঁদ তৈরীতে তেমন খরচ পরেনা। তিনি এই পর্যন্ত ৫০টি নিজের তৈরী ফাঁদ বিভিন্ন এলাকার কৃষকের কাছে বিক্রি করেছেন। তাছাড়া নিজের তৈরী ফাঁদ দিয়ে দেড়’শর উপরে বিশাল আকারের ইঁদুর মারতে সক্ষম হয়েছেন।
ভালুকা উপজেলার হবিরবাড়ি বøকের উপসহকারী কৃষি অফিসার সাইদুল ইসলাম জানান, কৃষক আফতাব উদ্দিন নিজের তৈরী বাঁশের ফাঁদ দিয়ে এখন শুধু নিজের বাড়ি বা ক্ষেতের ইঁদুরই নিধন করছেন না, তিনি এখন বিভিন্ন কৃষকের কাছে তার তৈরী ফাঁদ স্বল্প মূল্যে বিক্রি করে বিভিন্ন এলাকার কৃষকদের উপকার করছেন। তাছাড়া উনার মতো আরো ইঁদুর নিধক তৈরীতে আমি এলাকায় কাজ করে যাচ্ছি। যাতে নিজের তৈরী ফাঁদ দিয়েই কৃষকরা যার যার ক্ষেতের ফসল সহসায় রক্ষা করতে পারেন।

Share.

Comments are closed.