Girl in a jacket

ভালুকায় জমি সংক্রান্ত বিরোধের জেরে কলা বাগান কেটে সাবাড়

0

স্টাফ রিপোর্টার, দিগন্তবার্তাঃ-
ময়মনসিংহের ভালুকায় প্রতিপক্ষরা এক কৃষকের ছোট বড় প্রায় দেড় সহ¯্রাধিক কলা গাছ কেটে ফেলেছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে বুধবার সকালে উপজেলার কাচিনা ইউনিয়নের কাদিগড় গনকা বাজার এলাকায়।
ক্ষতিগ্রস্ত কৃষক ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার কাচিনা ইউনিয়নের কাদিগড় গনকা বাজার এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে মোস্তফা কামাল এক একর জমিতে কলা বাগান করেন। ১২ আগষ্ট বুধবার সকালে প্রতিপক্ষরা তার বাগানের প্রায় দেড় সহ¯্রাধিক ছোট বড় কলা গাছ কেটে ফেলেছে।
কৃষক মোস্তফা কামালের মাতা রুপজান (৬০) জানান, বুধবার সকালে প্রায় এক কিলোমিটার দূর থেকে এসে কাদিগড় গ্রামের প্রভাবশালী রইছ উদ্দিন খান, শাহ আলম খান, ফজলুল হক খানসহ ৭/৮ জন সশস্ত্র লোক তার ছেলের বাগানে নির্বিচারে চারাসহ ছোট বড় অসংখ্য কলাগাছ কেটে নষ্ট করে। এতে তার ছেলে দরিদ্র কৃষক মোস্তফার কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়েছে।
ক্ষতিগ্রস্ত মোস্তফার দাবী, ছোট বড় মিলিয়ে প্রায় এক হাজার ৮০০ কলাগাছ কেটে নষ্ট করেছে। তিনি আরো জানান, এনজিও সংস্থা আসপাডা হতে ৪০ হাজার টাকা লোন নিয়ে ও দিন মজুরীসহ বিভিন্ন ভাবে অর্থ সংগ্রহ করে তিনি কলা বাগানটি করেছেন। বাগানের গাছগুলি কেটে ফেলায় তিনি এখন সর্বশান্ত হয়ে পরেছেন।
এ ব্যাপারে অভিযুক্ত রইছ উদ্দিন খান জানান, ওই জমি তাদের কাছ থেকে এক বছর মেয়াদে বর্গা নিয়ে তাদেরই রায়ত মোস্তফা কামাল কলা বাগান করেছেন। মেয়াদ শেষ হওয়া সত্বেও জমি খালি না করায় তারা (কপিছ) কলার চারাগুলি কেটে ফেলেছেন, তবে বড় গাছ তারা কাটেনি।

Share.

Comments are closed.