Girl in a jacket

ভালুকায় এ্যাডভান্স ফ্যাক্টরীর বিষাক্ত বর্জ্যে হুমকীর মুখে পরিবেশ

0

আসাদুজ্জামান ফজলুঃ-
ময়মনসিংহের ভালুকা উপজেলার শিল্পাঞ্চল হবিরবাড়ি এলাকার কাশর গ্রামে অবস্থিত এ্যাডভান্স ফ্যাক্টরী কর্তৃপক্ষ তাদের ইটিপি বন্ধ রেখে বিষাক্ত বর্জ্য সরাসরি স্থানীয় লাউতি খালে ছাড়ার কারণে এলাকার খাল বিল ও ফসলি জমির ব্যাপক ক্ষতিসহ প্রাকৃতিক পরিবেশ হুমকীর সম্মুখীন হয়ে পড়েছে। পরিবেশ অধিদপ্তরের কতিপয় অসাধূ ব্যক্তির রহস্যজনক নিরবতায় শিল্প মালিকগণ যে যেভাবে পারছেন তাদের ফ্যাক্টরীর বিষাক্ত বর্জ্য আশপাশের খাল বিলে ছাড়তে কোন সমস্যাই হচ্ছেনা বলে স্থানীয়দের অভিযোগ।
সরেজমিন স্থানীয়দের সাথে কথা বলে যানা গেছে, উপজেলার কাশর এলাকায় অবস্থিত এ্যাডভান্স ফ্যাক্টরীর ব্যবহৃত পানি পরিশোধন না করে রং মেশানো রঙিন পানি ড্রেনের মাধ্যমে লাউতি খালসহ আশপাশের ফসলি জমি ও আবাসিক এলাকায় ফেলানোর ফলে জমির ফসল নষ্ট হচ্ছে এবং পানির সাথে রং করা বিষাক্ত বর্জ্যের উৎকট দুর্গন্ধে এলাকায় নানা রোগ ব্যাধির সৃষ্টি হচ্ছে। এ্যাডভান্স ফ্যাক্টরীসহ ভালুকার অধিকাংশ ডাইং ফিনিশিং কারখানায় ইটিপি চালু নেই। যেগুলোতে চালু রয়েছে সে গুলোতেও প্রয়োজনীয় মেডিসিন ব্যবহার না করে রঙিন বিষাক্ত পানি সরাসরি পার্শ্ববর্তী লাউতি খালে ফেলছে এবং তা ভালুকার উপর দিয়ে বয়ে যাওয়া খিরু নদীতে মিশে পরিবেশ দূষণ ঘটিয়ে চলেছে। দীর্ঘদিন যাবত এ অবস্থা চলে আসলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নিচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয় অধিবাসী ও কৃষকরা।

এ ব্যাপারে এ্যাডভান্স ফ্যাক্টরীর অ্যাডমিন ম্যানেজার সাইফুল ইসলাম শরিফের মোবাইল নম্বরে বার বার ফোন দিলেও রিসিভ না করায় তার বক্তব্য দেয়া সম্ভব হয়নি।

Share.

Comments are closed.