Girl in a jacket

ভালুকায় এক প্রভাবশালীর বিরুদ্ধে সেচের ড্রেন বন্ধ করে দেয়ায় অভিযোগ

0

আসাদুজ্জামান ফজলু, দিগন্তবার্তা, ২৭ জানুয়ারীঃ-
ময়মনসিংহের ভালুকায় এক প্রভাবশালীর বিরুদ্ধে কমমূল্যে জমি কিনে নেয়ার জন্য প্রায় ৪০ বছরের পুরনো ড্রেন বন্ধ করে সেচ কাজে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ উঠেছে। এতে প্রায় সহস্রাধিক বিঘা জমিতে সেচ কাজ ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ঘটনাটি উপজেলার পারুলদিয়া গ্রামে। এ ঘটনায় প্রতিকার চেয়ে স্থানীয় কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার পারুলদিয়া গ্রামের রফিকুল ইসলাম ও আরব আলীর বাড়ির পাশ ঘেষে দুই কিলোমিটার লম্বা ড্রেন নির্মাণ করে প্রায় ৪০ বছর ধরে স্থানীয় মধুনী পাথার, উড়িমইষাল, হুরুইল, চাপাইল ও ফুরগি বিলসহ আশপাশের প্রায় সহ¯্রাধিক বিঘা জমিতে কৃষকরা ফসলী জমিতে পানি দিয়ে আসছিলো। সম্প্রতি পাশের পাগলা থানার পাইথল গ্রামের মৃত শরাফত আলীর ছেলে প্রভাবশালী মনো মিয়া কমমূল্যে জমি ক্রয় করার অসৎ উদ্দেশ্যে ভ্যাকো দিয়ে ওই ড্রেনটি বন্ধ করে দেন। এতে ওই এলাকার বেশ কয়েকটি বিলের প্রায় সহ¯্রাধিক বিঘা জমিতে পানি দিতে না পেরে অনাবাদি থাকার আশঙ্কা দেখা দিয়েছে। এ ঘটনার প্রতিকার চেয়ে স্থানীয় ইউপি সদস্য হুমায়ূন কবির খান বাদি হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এলাকার কৃষকদের স্বাক্ষরিত লিখিত অভিযোগ দায়ের করেছেন।
ইউপি সদস্য হুমায়ূন কবির খান জানান, প্রভাবশালী মনো মিয়া পাশের উড়াহাটি গ্রামে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ইটভাটা নির্মাণ করে লাকড়ি দিয়ে ইট পুড়ে এলাকার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতি করছে। এখন আমাদের গ্রামে কিছু জমি ক্রয় করেছেন আরেকটি ইটভাটা নির্মাণের জন্য। আর সেজন্য তিনি স্থানীয় কৃষকদের জমি কম মূল্যে কিনে নেয়ার জন্য ৪০ বছরের পুরনো ড্রেনটি জোড় করে বন্ধ করে দিয়েছেন। এতে প্রায় সহ¯্রাধিক বিঘা জমি অনাবাদি থাকার উপক্রম হয়েছে।
অভিযুক্ত মনো মিয়ার ব্যবহৃত মোবাইলটি বন্ধ থাকায় বার বার চেষ্টা করেও এ ব্যাপারে তার মন্তব্য দেয়া সম্ভব হয়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন জানান, লিখিত অভিযোগ পাওয়ার পর দুই পক্ষকে নোটিশ করা হয়েছে। আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Share.

Comments are closed.