Girl in a jacket

ভালুকায় অভ্যুদয়ের আয়োজনে ৪’শ অহসায় পরিবার পেলো ‘ঈদ বাজার

0

চলমান করোনা সংকটে গরীব-অসহায় মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখতে সমাজের বিত্ত¡বানদের সহায়তায় ৪০০ অসহায় পরিবারের মাঝে ঈদ বাজার বিতরণ করা হয়েছে। গত ৪ দিন যাবৎ করোনার প্রভাবে কর্মহীন ও ক্ষতিগ্রস্থ হওয়া অসহায় পরিবারের মাঝে এসব ঈদ বাজার বিতরণ করা হয়।
সমাজসেবায় উৎসাহমূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘অভ্যুদয়’র আয়োজনে ও বিডি ক্লিন ভালুকা, আল কোরআন ফাউন্ডেশন, এ্যাপেক্স ক্লাব অব ব্রহ্মপুত্র ও স্বপ্নকুঁড়ি পরিবারের অংশগ্রহনে ওই ঈদ বাজার বিতরণ কার্যক্রম পরিচালিত হয়।
তিন দফায় প্রায় দুই লাখ টাকার বিতরণকৃত ঈদ বাজারের মাঝে ছিলো- আতব চাল, সেমাই, চিনি, নরিকেল, গুড়া দুধ, সয়াবিন তেল, গোসলের সাবান, কাপড় কাঁচা সাবান ও টুথপেস্ট।
অভ্যুদয়ের সাধারণ সম্পাদক জুনায়েত হোসেন রিপেল জানান, ‘শিল্পসমৃদ্ধ ভালুকায় কয়েক লাখ বহিরাগত লোক শিল্প কারখানাসহ বিভিন্ন শ্রেণী পেশার সাথে জড়িত থেকে বসবাস করে। করোনার প্রভাবে কর্মহীন ও ক্ষতিগ্রস্থ ওইসব বেশিরভাগ পরিবার স্থানীয় ভোটার না হওয়ায় কোন প্রকার সরকারী ও বেসরকারী উদ্যোগে বিতরণকৃত খাদ্যদ্রব্য বা ঈদ উপহারের আওতাধীন নয়। তাই সামাজিক দায়বদ্ধতা থেকেই আমাদের এ আয়োজন। আমাদের বিতরণকৃত উপহার সামগ্রীগুলো বেশির ভাগই বহিরাগত অসহায়দের। আমাদের সংগঠনের সদস্যরা প্রকৃত অসহায় পরিবার খোঁজে খোঁজে ঈদ বাজার বিতরণ করেছে। উদ্যোগটিতে সহযোগীতাকারী ব্যাক্তিগণের প্রতি আমরা বিশেষ ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি।’


অভ্যুদয় থেকে ঈদ বাজারপ্রাপ্ত গৃহপরিচারিকা হালিমা আক্তার জানান, ‘আমার বাড়ি শেরপুর। অসুস্থ স্বামী ও স্কুল পড়–য়া দুই সন্তান নিয়ে ভালুকায় থেকে বেশ কয়েক বছর ধরে মানুষের বাসায় কাজ করে জীবিকা নির্বাহ করি। করোনা ভাইরাসের কারণে আমার কাজ করা ৪টি বাসা থেকেই অব্যাহতি দেয়া হয়েছে। জমানো টাকা সব শেষ করে যেসব বাড়িতে কাজ করতাম তাদের কাছ থেকে কিছু সাহায্য এনে চলেছি কিন্তু এখন আর পারছিনা। স্থানীয় ভোটার না হওয়ার কারণে সরকারি বেসরকারী কোন সাহায্য সহযোগীতা আমি পাইনি। স্বেচ্ছাসেবী এই সংগঠন থেকে ঈদ বাজারটা পেয়ে আমি খুব উপকৃত হয়েছি।’

স্থানীয় ভোটার না হওয়ায় ত্রাণ সামগ্রী

না দেয়ার বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল বলেন, এসব বিতরণের তালিকাটা সাধারণত জনপ্রতিনিধিরা করে থাকেন। তারপরও আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি প্রকৃত কর্মহীন হয়ে পরা ক্ষতিগ্রস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়াতে।

Share.

Comments are closed.