Girl in a jacket

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের শোক

0

জহিরুল কাদের কবীরঃ

ভারতের সাবেক রাষ্ট্রপতি ‘ভারতরত্ন’ প্রণব মুখার্জির মৃত্যুতে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।

প্রণব মুখার্জি ৮৪ বছর বয়সে দিল্লীর সেনা হাসপাতালে আজ বিকেলে চিকিৎসাধীন অবস্হায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

৩১ শে আগষ্ট সোমবার বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় বিরোধীদলীয় নেত্রীর সহকারী একান্ত সচিব মামুন হাসান প্রেরিত এক শোক বার্তায় বিরোধীদলীয় নেতা বলেন, ইতিহাস রাজনীতি বিজ্ঞান আর আইনে লেখাপড়া করা প্রণব মুখার্জি শিক্ষক ও সাংবাদিক হিসবে কর্মজীবন শুরু করলেও শেষ পর্যন্ত তিনি নিজেকে তুলেছিলেন রাজনীতির শীর্ষে, হয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি । বৈশ্বিক রাজনীতি সম্পর্কে তাঁর জ্ঞান, মেধা,প্রজ্ঞা আর কৌশলের কারণে প্রণব মুখার্জি পরিণত হয়েছিলেন একজন বড়মাপের শিক্ষকে। ভারতে কংগ্রসের বাইরেও উপমহাদেশের রাজনৈতিক পরিমন্ডলে তাঁর গ্রহণযোগ্যতা তাঁকে  রাজনীতির বিশেষ মর্যাদায় তুলে এনেছিল,সবাইকে নিয়ে রাজনীতির চেষ্টা করেছিলেন বলে তাঁকে রাজনীতির ‘চাণক্য’ নামে অভিহিত করা হয়।

তিনি আরও বলেন, ভারতের বাঙালী রাজনীতিক হওয়ায় প্রণব মুখার্জি বরাবরই বাংলাদেশের মানুষের কাছে অতি আপনজন ও পরিচিত নাম।মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে জনমত গঠণে তিনি বিভিন্ন দেশ সফর করেন। আর এর মধ্য দিয়েই বাংলাদেশের জনগণের সঙ্গে অকৃত্রিম বাধনে জড়িয়ে পড়েন তিনি।মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধ পরবর্তি সময়ে  প্রয়াত প্রণব মুখার্জীর অবদান বাংলাদেশের মানুষ চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।তাঁর মৃত্যুতে ভারত হারালো একজন অভিজ্ঞ দেশপ্রেমিক রাজনীতিক আর বাংলাদেশ হারলো এক পরীক্ষিত বন্ধুকে।

বিরোধীদলীয় নেতা তাঁর বিদেহী আত্নার শান্তি কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান ।

Share.

Comments are closed.