Girl in a jacket

বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণে কৃষকের ভাগ্যোন্নয়নে কাজ করতে হবে, এড.মোয়াজ্জেম হোসেন বাবুল

0

জহিরুল কাদের কবীর, স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা)এর উদ্যোগে বিনামুল্যে  বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকা (চর অঞ্চল) বাদাম চাষীদের মাঝে চীনা বাদাম-৪ এর বীজ বিতরণ করা হয়েছে।

কৃষিই সমৃদ্ধি এ শ্লোগান বাস্তবায়নে বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকার (চরাঞ্চলের) বাদাম চাষীয়দের মাঝে চর-উত্তরাঞ্চল ও পাহাড়ী এলাকার উপযোগী ফসলে লাভজনক শস্য ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন এবং শস্য নিবিরতা বৃদ্ধিকরণ কর্মসূচীর অর্থায়নে ১৭ অক্টোবর বিকেল ৩টায় বিনা’র হলরুমে বিনামূল্যে কৃষবিনা চীনা বাদাম বীজ বিতরণ করা হয়। এতে চরাঞ্চলের ৪০ জন চাষীর প্রত্যেককে ৩০ কেজি করে বিনা চীনা বাদাম বীজ দেওয়া হয়েছে। 

বাংলাদেশ আওয়ামীলীগ ময়মনসিংহ জেলা শাখার সাধারন সম্পাদক ও বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) এর বোর্ড ম্যানেজমেন্ট সদস্য অ্যাডভোকেট মো: মোয়াজ্জেম হোসেন বাবুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে এই বীজ বিতরণ। এসময় প্রধান অতিথির বক্তব্যে এড.মোয়াজ্জেম হোসেন বাবুল বলেছেন, কৃষি ভিত্তিক ইন্ডাট্রিজ তোলার জন্য সকল কৃষকদের সহায়তা করুন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষকের ভাগ্যউন্নয়নের কথা চিন্তা করতেন। কৃষকদের কথা ভাবতেন।

জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল আরও বলেন, বর্তমান জেলা আওয়ামীলীগের  সাংগঠনিক সম্পাদক কৃষিবীদ ড. সামীউল আলম লিটন কৃষিভিত্তিক ইন্ডাষ্টিজ গড়ে তোলার জন্য আপ্রান চেষ্টা করে যাচ্ছেন। অনেক কাজ করে যাচ্ছেন। তিনি হয়ত আপনাদের পরামর্শ চাইবেন। আপনারা তাকে সহায়তা করুন, হয়ত এতে কৃষকের ভাগ্যউন্নয়নের কাজ হবে। 

বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম এর সভাপতিত্বে ও ফলিত গবেষণা ও সম্প্রসারণ বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আল-আরাফাত তপু’র সঞ্চালনায় উক্ত  বীজ বিতরণ অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত  ছিলেন বিনা’র পরিচালক (গবেষণা) ড. হোসনেয়ারা বেগম, পরিচালক (প্রশিক্ষণ ও পরিকল্পনা)  ড. মোঃ জাহাঙ্গীর আলম, পরিচালক  (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মোঃ আবুল কালাম আজাদ প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন বিনা‘র প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ শহীদুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রিন্সিপাল বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জহিরুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে বিনা’র ম্যানেজমেন্ট বোর্ডের সদস্য ও ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. মোয়াজ্জেম হোসেন বাবুল আরোও বলেন, বোররচর, সিরাতা পরানগঞ্জ ইউনিয়নে বিনামুল্যে বীজ প্রদান করেন কৃষিপন্য উৎপাদন অনেক বেড়ে যাবে। বোররচর, সিরতা ও পরানগঞ্জ ইউনিয়নের ১শত জন কৃষককে বিনামুল্যে বীজ প্রদানে সম্পৃক্ত করার জন্য বিনা কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। তিনি বলেন, বর্তমান সরকার ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিনাকে অনেক গুরুত্ব দিয়ে কৃষকের উন্নয়ন করার জন্য কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু কৃষি ভিত্তিক ইন্ডাষ্ট্রি করতে গুরুত্ব দিয়েছেন। পরিকল্পিত ভাবে কৃষি ভিত্তিক ইন্ড্রাষ্টি গড়ে তুলতে পারলে দেশ অনেক লাভবান হবে। তিনি বলেন, চরাঞ্চলকে বিনা‘র পক্ষ থেকে আমরা সমৃদ্ধ করতে চাই। তিনি বলেন, কৃষি উৎপাদনে যারা ভাল করতে পারবে তাদের বিনার পক্ষ থেকে পুরস্কৃত করা হবে। তিনি উপস্থিত কৃষকদের প্রশ্ন রাখেন তবে আপনারা কেন পাবেননা। তিনি বলেন, আপনারা আমাদের পাশে থাকেন আমরাও আপনাদের পাশে আছি। বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট (বিনা) পরিচালক (গবেষণা) ড. হোসনেয়ারা বেগম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে দেশের কোথাও কোন পতিত ভূমি রাখা যাবে না। পতিত ভূমিকে চাষাবাদের আওতায় আনতে হবে।

Share.

Comments are closed.