Girl in a jacket

ত্রিশালে জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থার উপর দিনব্যাপী প্রশিক্ষণ

0

জহিরুল কাদের কবীর, ত্রিশালঃ

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার রামপুর ইউনিয়নের বীরামপুর চরপাড়া গ্রামে জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থার উপর দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

৫ ডিসেম্বর শনিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ত্রিশালের উদ্যোগে এবং পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের অর্থায়নে রামপুর ইউনিয়নের বিররামপুর চরপাড়া গ্রামে আইপিএম মডেল ইউনিয়ন স্থাপনের লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষণে ২৫ জন কৃষক/ কৃষাণী অংশ গ্রহণ করেন।

জৈব পদ্ধতিতে নিরাপদ ফসল উৎপাদনের বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করেন, উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহমেদ, উপ-সহকারী  উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এজিএম গোলাম মোস্তফা, উপসহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমীন ও কামরুজ্জামান কাজল।

প্রশিক্ষণে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট কলামিষ্ট ও কৃষি প্রযুক্তি কেন্দ্র ত্রিশালের পরিচালক,  কৃষিবিদ নিতাই চন্দ্র রায়, রামপুর ইউনিয়নে এই প্রকল্পের অধীনে  ২০টি গ্রুপের ৫০০ জন কৃষকের ১০০ একর জমিতে কেঁচু সার, জৈব বালাইনাশক, ফেরোমোন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ    ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদনের প্রদর্শনী ক্ষেত স্থাপন করা হয়।

এছাড়াও সবজি ক্ষেতে ভাইরাসের বাহক পোকা দমনের জন্য ৮টি নেট হাউজ নির্মাণ করা হয় । সবজিগুলি হলো- ফুলকপি, বাঁধাকপি, টমেটো, বেগুন, শসা, কুমড়া ও করলা ইত্যাদি। প্রকল্পের পক্ষ থেকে প্রদর্শনী ক্ষেত স্থাপনকারী কৃষকদের মধ্যে বিনামূল্যে সবজি চারা, জৈব সার, জৈব পদ্ধতিতে বালাই দমনের বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়।

Share.

Comments are closed.