Girl in a jacket

গাজীপুরে কোম্পানীর দখল থেকে বনভূমি উদ্ধার

0

নিজস্ব প্রতিবেদক,গাজীপুর:-
গাজীপুরে বনের জায়গা দখল করে নিজস্ব রাস্তা তৈরি করছিল প্যারাগন নামের একটি কোম্পানী। সোমবার সকালে অভিযান চালিয়ে স্থানীয় জলপাইতলা এলাকায় ওই কোম্পানীর জবরদখল থেকে ১০ শতাংশ বনভূমি উদ্ধার করে বন বিভাগ। অভিযানে নির্মাণাধীন সড়কটি থেকে ১৫০০ পিস ইট জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ রানা। এসময় উপস্থিত ছিলেন ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারি বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার ঘোষ।
ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, ভবানীপুর বিটের ৩ নম্বর মাহনা ভবানীপুর মৌজার সিএস ৩৭০ নাম্বার গেজেটভূক্ত বনের দাগে প্যারাগন কোম্পানী ২৭০ ফুট দৈর্ঘ্য এবং ১৫ ফুট প্রস্থের ইটের সলিং রাস্তা নির্মাণ কাজ শুরু করে। পরে সংশ্লিষ্ট বিট কর্মকর্তা আবুল কালাম সামসুদ্দিনের তথ্যের ভিত্তিতে বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজল তালুকদারকে অবহিত করলে তিনি উচ্ছেদ অভিযান পরিচালনার নির্দেশ প্রদান করেন।
তিনি আরও বলেন, গেজেটভূক্ত বনভূমিতে সড়ক নির্মাণের সুযোগ নেই। বনে নির্মাণাধীন সড়কটির প্রবেশ মুখে ও শেষ প্রান্তে ‘এফডি’ লেখা সম্বলিত চারটি আরসিসি পিলার স্থাপন করে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এই ঘটনায় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও তিনি জানান।
অভিযানে অন্যদের মধ্য উপস্থিত ছিলেন, ডিভিশনটির স্পেশাল টহল টিমের অধিনায়ক মোনায়েম হোসেন, বিকে বাড়ী বিট কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ বিভাগটির স্টাফরা।

Share.

Comments are closed.