Girl in a jacket

এক ঝাঁক পঙ্গপাল ভারত ও পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা জুড়ে আক্রমণ চালিয়েছে

0

পঙ্গপাল বাহিনী পশ্চিম ভারতের ৫০ হাজার হেক্টরের বেশি মরু এলাকায় ২৪টির বেশি জেলায় আক্রমণ চালিয়েছে। ছোট আকারের এই পোকার বিশাল ও আগ্রাসী বাহিনী ব্যাপকভাবে ফসল ধ্বংস করার ক্ষমতা রাখে। এই তাদের আক্রমণের সবচেয়ে বড় শিকার হয়েছে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং গুজরাত।

ফেব্রুয়ারি মাসে প্রতিবেশি পাকিস্তানের কর্তৃপক্ষ সারা দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করেছিল। তারা বলেছিল দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সেটা ছিল সবার্ধিক সংখ্যক পঙ্গপালের ঝাঁক।

স্থানীয় রিপোর্টগুলোতে বলা হচ্ছে, কৃষকদের ”প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ পঙ্গপাল মহামারির” মোকাবেলা করতে হচ্ছে। এবং এই মরু পঙ্গপাল বাহিনী ফসল ব্যাপকভাবে ধ্বংস করে ফেলছে, যার ফলে খাদ্যের দাম হু হু করে বাড়ছে।

পাকিস্তানের প্রায় ৩৮ শতাংশ জুড়ে রয়েছে বালোচিস্তান, সিন্ধু এবং পাঞ্জাব প্রদেশ।  জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একটি প্রতিবেদন বলছে, ওই এলাকাই এই প্রজাতির পঙ্গপালের ”বংশবৃদ্ধির মূল ক্ষেত্র”।

দুই পারমাণবিক শক্তিধর বৈরি দেশের মধ্যে সম্পর্ক কয়েক বছর ধরে শীতল। কিন্তু কর্মকর্তারা বলছেন, তার পরেও এই অভিবাসী পঙ্গপালের হামলা মোকাবেলায় ভারত ও পাকিস্তান একযোগে কাজ করছে।

দু্ই দেশের মধ্যে স্কাইপের মাধ্যমে নয়টি বৈঠক হয়েছে এপ্রিল মাসের পর থেকে। ওই বৈঠকে আফগানিস্তান এবং ইরানের উদ্ভিদ সুরক্ষা বাহিনীর কর্মকর্তারাও যোগ দেন বলে ভারতের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানিয়েছেন। সূত্র-বিবিসি।

Share.

Comments are closed.